জীবনী

পাকিস্তানি ক্রিকেট অলরাউন্ডার শোয়েব মালিক এর জীবনী

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তার মধ্যে শোয়েব মালিক অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

পাকিস্তান ক্রিকেট দলের একজন স্বনামধন্য ক্রিকেটার শোয়েব মালিক। ১৯৮২ সালের ১ ফেব্রুয়ারি, পাঞ্জাবের শিয়ালকোটে জন্মগ্রহণ করেন তিনি। ক্রিকেটে তিনি একজন প্রথম শ্রেণীর অলরাউন্ডারের মধ্যে পরেন। তিনি ডান হাতে ব্যাট করেন এবং ডান হাতী অফ ব্রেক বোলার।

পাকিস্তানের জার্সি গায়ে জড়িয়ে শোয়েব মালিকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৯৯৯ সালে।

ওই বছর প্রথম বারের মত ওয়ানডে তে প্রথম ম্যাচ খেলেন তিনি। যেটি ছিলো, শারজাতে ১৯৯৯ সালের ১৪ অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টেস্ট ক্রিকেটে তিনি প্রথম ম্যাচ খেলে মুলতানে বাংলাদেশের বিপক্ষে ২০০১ সালের আগস্ট মাসে এবং ইন্টারন্যাশনাল টি ২০ তে প্রথম খেলেন ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে ২০০৬ সালের ২৮ আগস্টে।

শোয়েব মালিক নিজেকে ইতিমধ্যে পাকিস্তানের একজন নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ক্যারিয়ারে ওয়ানডে বিশ্বকাপ না জিততে না পারলেও জিতেছেন আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি এবং টি টোয়েন্টি বিশ্বকাপ। ৩৫ টি টেস্ট ম্যাচ খেলে শোয়েব মালিক করেছেন ১৮৯৮ রান এবং উইকেট নিয়েছেন ৩২ টি। ওয়ানেডেতে ৩৪ গড়ে ২৮৭ ম্যাচে তার রান ৭৫৩৪। ১৫৮ উইকেট নিয়ে শোয়েব মালিকের একদিনের ম্যাচে সেঞ্চুরী আছে ৯ টি।টি টোয়েন্টিতে ১২২ ম্যাচ খেলে শোয়েব মালিক করেছেন ২৪৩৫ রান। উইকেট সংখ্যা ২৮ টি।

পাকিস্তান ক্রিকেট দলের বিখ্যাত এই খেলোয়াড় ২০১২ সালের ১২ এপ্রিল, মুসলিম প্রথা অনুসারে হায়দরাবাদে বিয়ে করেছিলেন। তার স্ত্রী সানিয়া মির্জা ভারতের একজন বিখ্যাত টেনিস তারকা। দাম্পত্য জীবনে তারা এক পুত্র সন্তানের জনক জননী।

চিত্রঃ শোয়েব মালিক এবং তার স্ত্রী সানিয়া মির্জা

দীর্ঘদিন ধরেই তিন ফরম্যাটেই দাপটের সঙ্গেই খেলেছেন শোয়েব মালিক। ওয়ানডে ও টেস্ট ছাড়লেও টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন এই অলরাউন্ডার।

পাকিস্তান দলে সবচেয়ে বয়সি খেলোয়াড়দের মধ্যে শোয়েব অন্যতম। আন্তর্জাতিক ক্রিকেটে ২২ বছর হয়ে গেল তার। তার সমসাময়িক বেশিরভাগ খেলোয়াড়ই এখন অবসরে। পাকিস্তান দলে তার সতীর্থদের কেউ কোচের ভূমিকায়, কেউ নির্বাচক। তাই বরাবরই মালিকের সামনে একটি প্রশ্ন তেড়ে আসছে— কবে ক্রিকেটকে গুডবাই বলবেন?

কিন্তু ৪০ ছুঁই ছুঁই এই ক্রিকেটার জানালেন এখনই অবসর নিয়ে ভাবনা নেই তার।

Show More

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button