প্রযুক্তি

মসজিদে আকসা কেন এত গুরুত্বপূর্ণ মুসলিমদের কাছে?

কেন আল-আকসা মুসলিমদের জন্য এতটা গুরুত্বপূর্ণ? শতবছরের ইতিহাসে মুসলিমরা বহুবার লড়েছে এ মসজিদের জন্য, ঝড়িয়েছে বহু রক্ত। প্রশ্ন আসে কেন এ মসজিদ মুসলিমদের কাছে এতটা গুরুত্বের জায়গা হয়ে রয়েছে? 

উত্তর খোজা শুরু করলে আমরা প্রথম যে কারণটা খুজে পাই তাহল কেবলা।

আল-আকসাই সে মসজিদ যেদিককে কিবলা বানিয়ে মুসলমিরা প্রথম দিকে নামাজ পড়ত। আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা মুসলিমদের কেবলা হিসেবে এ স্থানটিকে নির্দেশ করেছিলেন যা স্থাণটির মাহাত্য নির্দেশ করে। হিজরতের পর ১৮ মাস পর্যন্ত মুসলিমরা এদিকে ফিরেই নামাজ পড়ত। 

দ্বিতীয়ত বাইতুল মুকাদ্দাস পৃথিবীর মাটিতে গড়ে তোলা দ্বিতীয় মসজিদ। কাবার নির্মানের মাত্র ৪০ বছর পর এটি তৈরি হয়েছিল। হযরত আদম (আ) জেরুজালেমে ভ্রমণ করে আল-আকসা তৈরি করেছিলেন। এরপর যুগে যুগে বহু নবী রাসূলের দ্বারা বারবার নির্মিত হয়েছিল এ ঐতিহাসিক মসজিদটি। 

এটি মুসলিমদের কাছে তৃতীয় সবচাইতে পবিত্র জায়গা। মক্কা এবং মদীনার পরই মুসলিমরা একে সবচেয়ে বেশি সম্মান করে থাকে। হযরত মুহাম্মদ(স) অসংখ্যবার এ মসজিদটির নাম নিয়েছেন। এছাড়াও মক্কা ছাড়া আল-কুরানে আল্লাহ তায়ালা শুধুমাত্র এ মসজিদটিরই নাম উল্লেখ করেছেন। 

 মিরাজের সময় আল্লাহর রাসূল(স) এখানেই যাত্রা বিরতি করেছিলেন। এবং সমস্ত নবি রাসূলদের নেতৃত্ব দিয়ে নামাজ আদায় করেছিলেন। এ মসজিদে নামাজ আদায়কেও আল্লাহ অন্যরকম সম্মান দিয়েছেন। এ মসজিদে প্রতি রাকাত নামাজ সাধারণ যেকোন মসজিদে নামাজ পড়ার চাইতে পাঁচশ গুণ অধিক সাওয়াবের প্রতিশ্রুতিবদ্ধ। 

এ সকল কারণ হতে সহজেই অনুমেয় ইসলামে এ মসজিদকে দেয়া হয়েছে এক অনন্য অবস্থান যাই মূলত স্থানটিকে সম্মানের স্থান করে দিয়েছে মুসলিমদের কাছে,যার কারণেই অজস্রবার বুকের রক্ত ঝরাতেও বিন্দুমাত্র দ্বিধাবোধ করে না মুসলিমরা। 

মুহাম্মদ মুহিব্বুল্লাহ খাঁন (ঢাকা বিশ্ববিদ্যালয়)

Show More

MK Muhib

A researcher,An analyst,A writer,A social media activist,student at University of dhaka.

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button