প্রযুক্তিসংবাদসাম্প্রতিক
Trending

F-35 বানিয়ে ইতিহাস গড়লেন যে বাঙালি

পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমান সম্পর্কে জানেন কি?

একুশ শতকে তৈরি হওয়া বর্তমান বিশ্বের সর্বাধুনিক উড়ন্ত মরণাস্ত্রগুলোকেই মূলত পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমান বলা হয়।

বর্তমান পৃথিবীতে থাকা গুটিকয়েক এ পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমানের মাঝেই স্ব-মহিমায় উজ্জ্বল f-35 নামটি। আমেরিকার তৈরি f-35 যুদ্ধবিমানটিই বর্তমান বিশ্বে সেরা যুদ্ধবিমান, এতে কোন সন্দেহ নেই । কিন্তু জানেন কি কিংবদন্তি তূল্য এই বিমান নির্মানের সাথে কাজ করেছেন একজন বাঙালি যুবক!

পৃথিবীর বেশিরভাগ মহাকাশ কৌতূহলীদের কাছেই এই বিমানের নির্মাণ প্রক্রিয়ায় যুক্ত থাকাকে স্বপ্নের মত মনে হলেও এ স্বপ্নটিই ২০১৯ সালে বাঙালি যুবক অসীমের হাতে এসে ধরা দিয়েছিল। প্রকল্পটিতে কাজ করেছিলেন একজন ম্যানুফাকচারিং ইঞ্জিনিয়ার হিসেবে।

ঢাকার ধানমন্ডি ও উত্তরায় বেড়ে উঠা অসীম “এ লেভেল” পাশ করার পরই উচ্চশিক্ষা নিতে ২০১০ সালে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের আটলান্টায়। এরপর এরোস্পেস ইঞ্জিনিয়ারিং এর জন্য বিখ্যাত “Georgia Institute of technology ” হতে গ্র‍্যাজুয়েশন শেষ করেন অসীম। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এ এতকাল পড়লেও এরোস্পেস ইঞ্জিনিয়ারিং এ প্রবল আগ্রহ থাকায় এবার সে ফিল্ডে ডিগ্রি নেন অদম্য অসীম। মার্কিন ডিফেন্স ইন্ডাস্ট্রিতে কাজ করার ইচ্ছা বহুকাল যাবৎ পুষে রাখলেও এর জন্য প্রয়োজন পড়ত আমেরিকান নাগরিকত্বের। এ দিকটায় পিছিয়ে থাকলেও এটিও জুটিয়ে নেন অসীম।

এরপর আর পিছনে ফিরে দেখতে হয় নি অসীমকে। নাগরিকত্ব পাওয়ার সাথে সাথেই বিশ্বসেরা বিমান প্রস্তুতকারী lockheed martin এ আবেদন করে বসেন স্বপ্নবিলাসী অসীম। এরপর কয়েক দফা ভাইভা, পরীক্ষা ও নানা চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে f-35 এর ম্যানুফাকচারিং ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পান অসীম।

কয়েক মাস আগে হিউস্টনে হওয়া এক এয়ার শোতে নিজ তৈরি f-35 বিমান উড়তে দেখার অনূভুতি সম্পর্কে জানতে চাইলে আবেগাপ্লুত অসীম জানান যে যুদ্ধবিমানের সঙ্গে তিনি এতটা কাছ থেকে জড়িত ছিলেন সেটির কর্মদক্ষতা ও মাধূর্য দেখার মধ্যে অন্য রকমের অনূভুতি কাজ করে।

কঠোর অধ্যবসায়, একাগ্র লক্ষ্য ও স্বপ্ন দেখার সাহস করতে পারাতেই “অসীম” একজন বাঙালি হয়েও পৃথিবীর সবচাইতে এডভান্স যুদ্ধ বিমান f-35 এর সাথে নিজ নাম জুড়ে দিয়ে নিজেকে ইতিহাসের অংশ করে দিয়ে গেলেন এবং বাঙালিদের সামনে প্রমাণ করে গেলেন এ জাতি চাইলে কিছুই অসম্ভব নয়।

মুহাম্মদ মুহিব্বুল্লাহ খাঁন (ঢাকা বিশ্ববিদ্যালয়)

আরো পড়ুন ;

চা বিক্রি করে কোটিপতি পরীক্ষায় ফেল করা যুবক ;https://cutt.ly/Al47bFU

Show More

MK Muhib

A researcher,An analyst,A writer,A social media activist,student at University of dhaka.

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button