আন্তর্জাতিক

অবশেষে লাদাখ থেকে সরে যাচ্ছে সেনারা

অবশেষে বিরোধপূর্ণ লাদাখ সীমান্ত সংকট নিয়ে সমঝোতায় পৌঁছল ভারত ও চীন। ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারে সম্মত হয়েছে দুই দেশ। ইতিমধ্যে পূর্ব লাদাখ সীমান্তের বিভিন্ন এলাকা থেকে তাদের সৈন্য সরিয়ে নিতে শুরু করেছে দেশ দু’টি। 

গত বছরের এপ্রিল-মে মাস থেকে পূর্ব লাদাখ সীমান্তে চীন ভারতের মধ্যে একাধিক সংঘর্ষ হয়। যার ফলে উভয় দেশে বেশ কিছু হতাহতের খবরও শোনা যায়। দীর্ঘদিন যাবত চলে আসা এই উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক করতে গত ২৪ জানুয়ারি দ্বিপাক্ষিক বৈঠকে বসে দুদেশের সেনারা। সেখানেই সেনা প্রত্যাহারের ব্যাপারের সম্মতিতে পৌঁছে দু’দেশ।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র কর্নেল উ চিয়াং বুধবার বিবৃতি দিয়ে জানান, লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ ও উত্তর তীরে চীন-ভারতের যে সেনা মোতায়েন রয়েছে, তারা আজ থেকে সুশৃঙ্খলভাবে ও সমতা বজায় রেখে পিছিয়ে যেতে শুরু করেছে। ভারত ও চীনের মধ্যে নবম পর্যায়ের যে সেনা বৈঠক হয় তার ভিত্তিতেই ওই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ভারতের পার্লামেন্টে এক ঘোষণায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, প্যাংগং লেকের উত্তর তীর থেকে চীনের সেনা পূর্ব দিকে নিজেদের স্থায়ী শিবিরে যাবে। আর ভারতের সেনাও ফিঙ্গার পয়েন্ট চার থেকে সরে গিয়ে স্থায়ী শিবিরে ফিরে যাবে। তবে সেনা সরবে পর্যায়ক্রমে। ফলে ফিঙ্গার পয়েন্ট চার থেকে আট পর্যন্ত কারও অধিকারে থাকবে না।

Show More

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button