জীবনীসাম্প্রতিক

বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা,প্রযোজক ও পরিচালক ঋষি কাপুরের জীবনী

ভারতীয় হিন্দি চলচ্চিত্রে কাপুর পরিবারের দাপট আমরা কমবেশি সবাই জানি। রনবীর কাপুর, কারিনা কাপুর, কারিশমা কাপুর এবং আরো এমন সুপরিচিত অনেকেই। ৪ প্রজন্ম যাবৎ দাপট চলছে কাপুর পরিবারের।

ঋষি কাপুরও তাদেরই একজন যিনি ১৯৫২ সালের ৪ এপ্রিল ভারতের মুম্বাই শহরের চেম্বুরে একটি পাঞ্জাব হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন।
বাবা রাজ কাপুর যিনি ছিলেন একজন চলচিত্র পরিচালক, প্রযোজক। এবং বাবার চলচ্চিত্রের মাধ্যমেই আত্নপ্রকাশ করেন ঋষি কাপুর। ১৯৭০ সালে তার বাবার পরিচালিত চলচ্চিত্র মেরা নাম জোকারে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আত্মপ্রকাশ করে জাতীয় চলচ্চিত্রে পুরস্কার জিতে নেন তিনি।

তিনি মুম্বাইয়ের ক্যামশন স্কুল থেকে উচ্চমাধ্যমিক এবং আজমির এর মায়ো কলেজ থেকে উচ্চতর শিক্ষা লাভ করেন। তার দুই ভাই জ্যেষ্ঠ রণধীর কাপুর এবং কনিষ্ঠ রাজীব কাপুরও বলিউড অভিনেতা ছিলেন।

আর্টিকেল পড়তে ভাল লাগছে না তাহলে ভিডিও দেখুন

চলচ্চিত্র জীবনে পদার্পন করেন ১৮ বছর বয়সে ১৯৭০ সালে একটি শিশু চরিত্রের মাধ্যমে।
এরপর ববি চলচ্চিত্রে ডিম্পল কাপাডিয়ার সাথে প্রথম প্রধান চরিত্রে অভিনয় করার সুযোগ পান এবং ১৯৭৪ সালে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন। ১৯৭৩ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি ৯২টি রোমান্টিক চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন যেখানে ৪১টি চলচ্চিত্রে সহ-তারকাদের সমন্বয় ছিল। বাকী ৫১টি চলচ্চিত্রের মধ্যে মাত্র ১১টি চলচ্চিত্রে তিনি সফলতা পান।

দাম্পত্য জীবনে তিনি অভিনেত্রী নীতু সিং এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ১৯৮০ সালের ২২ই ফেব্রুয়ারী । যার বিপরীতে ঋষি কাপুর ১৯৭৩ থেকে ১৯৮১ সাল পর্যন্ত মোট ১২টি চলচ্চিত্রে এক সাথে কাজ করেন।

এই সুখী দম্পতির দুইজন সন্তান রয়েছে তার মধ্যে রনবীর কাপুর সুপরিচিত। কারিনা কাপুর এবং কারিশমা কাপুরের সম্পর্কে আপন কাকা হন ঋষি কাপুর৷

ঋষি কাপুরের উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে

বেশরম,দিওয়ানা,কাভি কাভি,ববি,ইনসান’, ‘জিন্দা দিল’, ‘দোসরা আদমি’, ‘পতি পত্নী অউর ওহ’, ‘অমর আকবর অ্যান্টনি’

এবং তিনি বেশ কয়েকটি চলচ্চিত্র পুরস্কার ও পেয়েছেন। সেগুলো হলো-
১৯৭০ সালে বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার: বিশেষ পুরস্কার, এবং মেরা নাম জোকার চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

২০০৯ সালে চলচ্চিত্রে অবদানের জন্য রাশিয়া সরকার কর্তৃক সম্মান প্রদান।

২০১০ সালে অপ্সরা ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রযোজক গিল্ড অ্যাওয়ার্ডস: লাভ আজকাল চলচ্চিত্রে সহ-অভিনেতা শ্রেষ্ঠ অভিনেতা।

২০১১ সালে জি সিনে পুরস্কার: শ্রেষ্ঠ আজীবন জোড়ি নিতু সিং এর সাথে।

২০১৩ সালে দ্য টাইমস অব ইন্ডিয়া চলচ্চিত্র পুরস্কার (টিওআইএএফএ), অগ্নিপথ চলচ্চিত্রে খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার।

২০১৬ সালে স্ক্রিন আজীবন সম্মাননা পুরস্কার।

বিখ্যাত এই চলচ্চিত্র অভিনেতা,প্রযোজক ও পরিচালক ঋষি কাপুরের জীবনাবসান হয় ৩০ এপ্রিল ২০২০ সালে। ক্যান্সারে আক্রান্ত হয়ে মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

মোঃ ওমর ফারুক সিদ্দিক ( নিয়মিত কন্ট্রিবিউটর এএফবি ডেইলি )

Show More

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button