আন্তর্জাতিকসাম্প্রতিক

করোনাভাইরাস কখনোই নির্মূল হবে না – আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ের পরিচালক ড. মাইক রায়ান সতর্ক করে বলেছেন, ” পৃথিবী থেকে করোনা ভাইরাস হয়তো কখনোই নির্মূল হবে না”।
তিনি আরও বলেন, করোনার প্রতিষেধক যদি পাওয়াও যায় তবু্ও এই ভাইরাস নিয়ন্ত্রণ করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালাতে হবে। খবর বিবিসি বাংলার।

এখন পর্যন্ত সারা বিশ্বে ৪৪ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং তিন লাখ মানুষ মারা গিয়েছে।

জানাভায় অনুষ্ঠিত ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ড.রায়ান বলেন, ‘ এই ভাইরাস জাতিগত রোগ হিসেবে আমাদের সঙ্গেই থাকতে পারে এবং হয়তো কখনোই শতভাগ নির্মূল হবে না।’ তিনি আরও বলেন, ” এইচ আইভি নির্মূল হয়নি। কিন্তু আমরা এই ভাইরাসের সঙ্গে সহাবস্থান করতে পেরেছি।

বর্তমানে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের ১০০টি প্রচেষ্টা অব্যাহত আছে। তবে প্রতিষেধক ভাইরাসটির বিলুপ্তি নিশ্চিত করে না তাও মনে করিয়ে দেন ড. রায়ান। হামের টিকা বহুদিন আগে আবিষ্কৃত হলেও হাম এখনও পৃথিবী থেকে বিলুপ্ত হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব ট্রেডস আধানম গ্যাব্রিয়েসুস অবশ্য সম্মিলিত চেষ্টায় করোনা ভাইরাস নিয়ন্ত্রণের আশাবাদ ব্যক্ত করেন।তিনি বলেন, ‘ করোনা ভাইরাসের গতিপথ আমাদের হাতে এবং এটি আমাদের সবার মাথাব্যথা। এ মহামারি ঠেকাতে সবার সহযোগিতা প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রোগতত্ত্ববিদ মারিয়া ভ্যান কারখোভ ব্রিফিংয়ে বলেন, এ মহামারি পরিস্থিতি থেকে আমাদের বের হতে সময় লাগবে। এর জন্য আমাদের মানসিকভাবে প্রস্তুত থাকা উচিত।
বিভিন্ন দেশ যখন লকডাউনের কড়াকড়ি শিথিল করছে এবং তাদের অর্থনীতি উম্মুক্ত করে দেওয়ার চেষ্টা করছে ঠিক তখনই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতারা এসব মন্তব্য করছেন।

জাতিসংঘের মহাপরিচালকও সতর্ক করে বলেছেন, চলাফেরায় নিষেধাজ্ঞা উঠিয়ে নিলে দ্বিতীয় দফায় সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। তিনি বলেন, অনেক দেশই নিষেধাজ্ঞা শিথিল করতে চাইবেন, কিন্তু আমরা বলবো এখনো যেকোনো দেশকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকা উচিত।

Show More

এই জাতীয় আরো পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button